Home উপজেলার খবর তানোরে গ্রামে কারিতাসের উদ্যোগে উন্নত পুষ্টি নিশ্চিতকল্পে কর্মশালা ও বিভিন্ন সবজি বীজ...

তানোরে গ্রামে কারিতাসের উদ্যোগে উন্নত পুষ্টি নিশ্চিতকল্পে কর্মশালা ও বিভিন্ন সবজি বীজ বিতরণ

তানোর প্রতিনিধি : রাজশাহীর তানোরে বে-সরকারি সংস্থা কারিতাসের ‘সাফবিন’ প্রকল্পের উদ্যোগে উন্নত পুষ্টি নিশ্চিতকল্পে গ্রামের নারী পুরুষের সাথে মতবিনিময় ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। তানোর উপজেলার পাঁচন্দর ইউনিয়ন পরিষদ এলাকার ৯টি গ্রামের প্রতিটিতে ৭০জন করে নারী-পুরুষ উন্নত পুষ্টি নিশ্চিতকল্পে মতবিনিময় ও কর্মশালায় অংশ নিয়ে সচেতন হচ্ছেন।
আজ (১৭ই নভেম্বর) মঙ্গলবার চুনিয়াপাড়া গ্রামে দিনব্যাপি অনুষ্ঠিত মতবিনিময় ও কর্মশালায় ৭০জন নারী-পুরুষ অংশ গ্রহন করেন। এর আগে গত ৮ই নভেম্বর থেকে পাঁচন্দর ইউনিয়ন এলাকার ৯টি গ্রামে ধারাবাহিক ভাবে প্রতিটি গ্রামের ৭০জন নারী-পুরুষ নিয়ে উন্নত পুষ্টি নিশ্চিতকল্পে মতবিনিময় ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
উন্নত পুষ্টি নিশ্চিতকল্পে পৃথক পৃথক এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা রবিউল ইসলাম, তানোর উপজেলার ইউনিয়ন স্বাস্থ্য সহকারী সাইফুল ইসলাম রাজা, মুন্ডমালা পৌরসভার ২নং ওয়ার্ড কাউন্সিলর আবুল বাশার, হাপানিয়া কমিউনিটি ক্লিনিকের হেল্থ কেয়ার প্রোভাইডার শাফিউল ইসলাম, মোহনপুর কমিউনিটি ক্লিনিকের হেল্থ প্রোভাইডার মোজাম্মেল হক।
পাঁচন্দর ইউনিয়ন পরিষদ সংরক্ষির নারী সদস্যা সমিরন কিস্কু, পাঁচন্দর ইউনিয়ন পরিষদ সংরক্ষির নারী সদস্যা মালেকা বিবি, পাঁচন্দর ইউপি সদস্য শহিদুল ইসলাম, পাঁচন্দর ইউপি সাবেক সদস্য জাহিদুল ইসলাম, দুবইল উচ্চ বিদ্যালয়েল সহকারী শিক্ষক হাবিবুর রহমান, কোচুয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মিষ্টার চিত্তরঞ্জন ও বে-সরকারী সংস্থা কারিতাসের সাফবিন জেলা প্রকল্প কর্মকর্তা আমিনুল ইসলামসহ প্রকল্পের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
কর্মশালা শেষে অংশ গ্রহনকারী ৯টি গ্রামের ৪শ’ ৫জন নারী পুরুষকে শীতকালীন বিভিন্ন শাক সবজির বীজ ও চারা প্রদান করা হয়। সেই সাথে রবি মৌসুমের জন্য ৪৪জনকে ৭শ’ ৯০ কেজি গমের বীজ ৩৭জনকে ১শ’ ১৮ কেজি মসুর বীজ এবং ৭১জনকে ৯১ কেজি সরিষার বীজ প্রদান করা হয়।
কর্মশালায় খাদ্য, পুষ্টি, পুষ্টিকর খাদ্য, খাদ্যের উপাদান ও উৎস এবং পরিবারে নারী ও পুরুষের খাদ্য গ্রহন পার্থক্য বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। ফলে, গ্রামাঞ্চরের দরিদ্র শ্রেনীর নারী-পুরুষরা উন্নত পুষ্টিকর খাদ্য বিষয়ে সচেতন হয়ে উঠছেন।