Home অন্যান্য পৃষ্ঠা ৪২তম বিসিএস প্রিলি পরীক্ষা বিকেলে, নম্বর ২০০

৪২তম বিসিএস প্রিলি পরীক্ষা বিকেলে, নম্বর ২০০

236
0

অনলাইন ডেস্ক:  ৪২তম (বিশেষ) বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আজ শুক্রবার বিকেলে অনুষ্ঠিত হবে

রাজধানীর বিভিন্ন কেন্দ্রে বিকেল এ পরীক্ষা অনুষ্ঠিত হবে জানিয়েছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। বিজ্ঞপ্তি অনুসারে বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ২০০ নম্বরের এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের বেলা ১টা থেকে ২টা ২৫-এর মধ্যে আসন গ্রহণ করতে হবে।

দুই হাজার সহকারী সার্জন (চিকিৎসক) নিয়োগের জন্য গত বছর নভেম্বর মাসে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। পরীক্ষা সুষ্ঠুভাবে নেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি শেষ করেছে পিএসসি। আসন বিন্যাস প্রকাশ করা হয়।

করোনার কারণে এবার প্রত্যেক পরীক্ষার্থীকে স্বাস্থ্যবিধি মেনে হলে ঢুকতে হবে। এছাড়া, পরীক্ষকসহ সংশ্লিষ্ট সবাইকে এ নির্দেশনা মেনে চলতে হবে। শিক্ষার্থী ও হল পরিদর্শককে অবশ্যই মাস্ক পরাসহ স্বাস্থ্য মন্ত্রণালয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে পরীক্ষা হলে ঢুকতে হবে।

পরীক্ষার নম্বর বণ্টন :::

পিএসসি বিজ্ঞপ্তিতে বলেছে, বিশেষ বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা।

২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে।

পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী ১ নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর হতে দশমিক ৫০ (শূন্য দশমিক পাঁচ শূন্য) নম্বর কাটা যাবে।