প্রচ্ছদ অন্যান্য পৃষ্ঠা শরীয়াহসম্মত ডুয়েল কারেন্সি কার্ড এনেছে মাস্টারকার্ড ও ইসলামী ব্যাংক

শরীয়াহসম্মত ডুয়েল কারেন্সি কার্ড এনেছে মাস্টারকার্ড ও ইসলামী ব্যাংক

90
0

দেশে শরীয়াহসম্মত মাস্টারকার্ড টাইটেনিয়াম, গোল্ড ডেবিট, ওয়ার্ল্ড ও গোল্ড ক্রেডিট ও প্রিপেইড কার্ড চালুর ঘোষণা দিয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। স্পর্শহীন এসব কার্ডের মাধ্যমে কার্ডধারীরা অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে আরও সহজে লেনদেন করতে পারবেন। অর্থাৎ এই কার্ডগুলো দিয়ে একাধিক বা দ্বৈত মুদ্রায় লেনদেন করা যাবে।

আজ এসব কার্ডের ভার্চ্যুয়াল উদ্বোধনী অনুষ্ঠান হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল ও বাংলাদেশে ইসলামিক ব্যাংকগুলোর কেন্দ্রীয় শরীয়াহ বোর্ডের চেয়ারম্যান মোহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদার। ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ মুনিরুল মওলা এতে সভাপতিত্ব করেন।
বিজ্ঞাপন

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন এই কার্ডগুলো চালুর লক্ষ্য হলো দেশে ও বিদেশে কার্ডধারীদের কেনাকাটা সহজ করা। এতে আন্তর্দেশীয় লেনদেন বাড়বে। ভ্রমণের সময় বিদেশি মুদ্রা বহনের প্রয়োজন পড়বে না।

ডুয়েল কারেন্সি এই কার্ডগুলোতে দুই ধাপে সত্যতা নিরূপণের ব্যবস্থা থাকছে। অনলাইন পেমেন্টের ক্ষেত্রে লেনদেন নিশ্চিত করতে কার্ডধারীরা ‘ওয়ান টাইম পাসওয়ার্ড’ (ওটিপি) পাবেন। লেনদেনের ক্ষেত্রে অর্থ জালিয়াতির সুযোগ কমে যাবে। এ ছাড়া কার্ডগুলো ব্যবহার করে কার্ডধারীরা দেশ-বিদেশের এটিএম বুথ থেকে নগদ অর্থ তুলতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, নতুন এ কার্ডে সব ধরনের সুবিধা ও ভ্রমণ কোটার প্রাপ্যতা নিশ্চিত করতে কার্ডধারীদের পাসপোর্ট এনডোর্সমেন্ট করতে হবে। ইসলামী ব্যাংকের নিকটস্থ যেকোনো শাখায় যোগাযোগ করে তা নিশ্চিত করা যাবে। এরপর ব্যাংক অনুমোদিত মাস্টারকার্ডের ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড কার্ডে একাধিক মুদ্রায় লেনদেন করা যাবে।

এ প্রসঙ্গে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ মুনিরুল মওলা বলেন, ‘ইসলামী ব্যাংক মাস্টারকার্ডের সঙ্গে যৌথভাবে মাস্টারকার্ড টাইটেনিয়াম ও গোল্ড ডেবিট, ওয়ার্ল্ড ও গোল্ড ক্রেডিট ও প্রিপেইড কার্ড চালু করতে পেরে গর্বিত। আমাদের এই অংশীদারির লক্ষ্য হলো প্রযুক্তিনির্ভর পেমেন্ট সার্ভিসের মাধ্যমে ডিজিটাল ব্যাংকিংয়ের প্রসার ত্বরান্বিত করা।’

নতুন এই কার্ড চালু উপলক্ষে কার্ডধারীদের জন্য আকর্ষণীয় সুবিধা ও ছাড় ঘোষণা করেছে মাস্টারকার্ড ও ইসলামী ব্যাংক। মাস্টারকার্ড টাইটেনিয়াম ও গোল্ড ডেবিট, ওয়ার্ল্ড ও গোল্ড ক্রেডিট অথবা প্রিপেইড কার্ড ব্যবহার করে দেশব্যাপী মাস্টারকার্ডের নেটওয়ার্কের মধ্যে সাড়ে পাঁচ হাজারের বেশি আউটলেট থেকে কেনাকাটায় এ সুবিধা পাওয়া যাবে। খাওয়াদাওয়া, লাইফস্টাইল পণ্য ক্রয়, ভ্রমণ ও হোটেল, রিসোর্টে থাকা—এসব ক্ষেত্রে এ সুবিধা মিলবে।

মাস্টারকার্ড বাংলাদেশের প্রধান সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, ‘কার্ডধারীদের সুযোগ-সুবিধা ও নিরাপদ লেনদেন নিশ্চিত করতে ইসলামী ব্যাংকের সঙ্গে মাস্টারকার্ডের এই অংশীদারি মাইলফলক হয়ে থাকবে। আন্তর্দেশীয় লেনদেন সহজ করার পাশাপাশি বাংলাদেশের গ্রাহকদের জন্য সহজ, নিরাপদ ও দ্রুত কাগুজে নোটবিহীন লেনদেন নিশ্চিত করতে যে প্রচেষ্টা মাস্টারকার্ড চালিয়ে যাচ্ছে, তার ধারাবাহিকতায় এসব কার্ড বাজারে এল।’