প্রচ্ছদ অন্যান্য পৃষ্ঠা ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদান অনলাইন বিড়ম্বনা

ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদান অনলাইন বিড়ম্বনা

789
0

আব্দুল খালেক:  ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদানের অনলাইন আবেদন করার জন্য উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীরা অনলাইন করতে দোকানে দোকানে ভীড় করলেও তারা অনলাইন করতে না পেরে ব্যার্থ হয়ে ফিরে যাচ্ছে।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বাজেট শাখা থেকে 18 জানুয়ারি 2021 শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের আর্থিক অনুদান সংক্রান্ত বিজ্ঞপ্তিতে 1 ফেব্রুয়ারি থেকে 28 ফেব্রুয়ারি পর্যন্ত সময় বেধে দেয়া হয়। কিন্তু এতে তেমন সাড়া পাওয়া যায়নি। কোন ছাত্র/ছাত্রীকে বিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়নি। যে যেভাবে জানতে পেরেছে সেভাবেই নিজ নিজ কাগজপত্র নিয়ে অনলাইন করার জন্য বিভিন্ন দোকানে ভীড় জমিয়েছে। কিন্তু সার্ভারের ত্রুটি থাকার কারণে তারা অনলাইন করতে ব্যার্থ হয়।

পরে আবারো শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীদের অনুদান প্রদানের অনলাইন আবেদনের সময়সীমা বৃদ্ধি করা হয় 7 মার্চ পর্যন্ত। কিন্তু এতেও সার্ভারের বিভিন্ন সমস্যার কারণে ছাত্র/ছাত্রীরা অনলাইন করতে ব্যার্থ হয়। এস.কে কম্পিউটার, হাসিব কম্পিউটার, অনুরাগ কম্পিউটারসহ বিভিন্ন দোকানে গিয়ে খোঁজ নিয়ে জানা যায় তারা কেউই অনলাইন করতে পারছেন না।

উপজেলার গোদাগাড়ী সরকারি কলেজ, গোদাগাড়ী স্কুল এন্ড কলেজ, আ.ফ.জি বালিকা বিদ্যালয়সহ বিভিন্ন বিদ্যালয়ের শত শত শিক্ষার্থী ফাইল নিয়ে রাস্তায় রাস্তায় হেঁটে বেড়াচ্ছে। এদিকে এত পরিমাণ ছাত্র/ছাত্রী বিদ্যালয়ে প্রত্যয়নপত্র নিতে গেলে বিদ্যালয় কর্তৃপক্ষ প্রত্যয়ন দিতে হিমশিম খাচ্ছে বলে জানা গেছে। অনেক প্রতিষ্ঠান ছাত্র/ছাত্রীদের বলেছেন যে, তোমরা দোকান থেকে লেখে নিয়ে এসো আমরা স্বাক্ষর করে দিব।

অনলাইন আবেদনের সময়সীমা বৃদ্ধি ও ওয়েবসাইটের ব্যান্ডউইথ বৃদ্ধি করে শিক্ষার্থীদের অনলাইন করার জন্য প্রচার/প্রচারনা করতে বিদ্যালয় প্রধানগণকে নির্দেশনা প্রদানের দাবি জানিয়েছেন সাধারণ শিক্ষক/শিক্ষার্থীরা।

ত্রুটিযুক্ত অনলাইন ব্যবস্থাপনার চেয়ে ত্রুটিমুক্ত অনলাইন সেবা প্রদান করলে ছাত্র/ছাত্রীদের হয়রানির স্বীকার হতে হতোনা।